১০ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ


কৃষিতে সাফল্য হাজী এম এ খালেক

তোফায়েল আহাম্মদ নিলয়:
(মোহনা টিভি -ফেনী প্রতিনিধি)ঃ
একটি পেঁপে গাছে ৮০ থেকে ৯০ কেজি পর্যন্ত পেঁপে ধরেছে। তাও আবার পেঁপে গাছের বয়স মাত্র আড়াই থেকে তিন মাস। শুধু পেঁপে নয় একটি বাগানে ৩৭ প্রজাতির ফল গাছ রয়েছে। তার পাশাপাশি রয়েছে মাছ চাষ, সবজি চাষ, হাঁস- মুরগি, গরু, ছাগল লালন-পালন। এক কথায় বলা যায় এটি একটি সম্মিলিত খামার বাগান।

বলছিলাম দাগনভূঞা উপজেলার রাজাপুর ইউনিয়নের জাঙ্গালিয়া গ্রামের হাজী এম এ খালেক এর কথা।তিনি গত বছর ৭২ ডিসিম জায়গাতে গড়ে তুলেন হাজী এগ্রো ফোডাক্ট নামে একটি প্রতিষ্ঠান। সেখানে তিনি গ্রীন হাউজ এর মাধ্যমে চাষাবাদ করছেন। তিনি পেশায় একজন ঠিকাদার হলেও কৃষিকে খুব অল্প সময়ে আপন করে নিয়েছেন। তার বাগানে ৩ প্রজাতের পেঁপে গাছ, আট প্রজাতির আম গাছ, জাম্বুরা গাছ, জলপাই গাছ, লিচু গাছ, নারিকেল গাছ, সুপারি গাছ, পেয়ারা গাছ সহ ৩৭ প্রজাতির ফল গাছ রয়েছে।

তবে তিনি এই মুহূর্তে পেঁপে গাছ থেকে সুফল পাচ্ছেন। এছাড়া অন্য ফল গাছগুলো থেকে আগামী বছর থেকে সুফল পাবেন বলে মনে করছেন তিনি। অন্য ব্যবসা থেকে কৃষি ব্যবসা অধিক লাভজনক হওয়ায় তিনি বর্তমানে কৃষিকে বেছে নিয়েছেন।

তিনি মনে করেন বর্তমান বাংলাদেশের তরুণ-যুবকদের পড়ালেখার পাশাপাশি কৃষিতে সময় দিলে বাংলাদেশ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ হয়ে এবং দেশের উৎপাদিত কৃষি পণ্য বিদেশে রফতানি করা যাবে।

ব্রেকিং নিউজ :
অগ্রণী ব্লাড ফাউন্ডেশন’র কার্যকরী কমিটি গঠন শহীদ পাটোয়ারী সভাপতি, শেখ ফরিদ সাধারণ সম্পাদক নির্বাচিত ফরহাদ নগর ভোর বাজারের জুয়েলারী ব্যবসায়ী সোহাগ কোটি টাকা নিয়ে উধাও – ফেনী সিটি গার্লস হাই স্কুলের কৃতি সংবর্ধনা ও পুরস্কার বিতরণ ফেনীর বোগদাদীয়ায় বালুবাহী ট্রাকের ধাক্কায় এসএসসি পরীক্ষার্থী নিহত- বিপুল উৎসাহ-উদ্দীপনায় আলোকিত ফেনী বৃত্তি পরীক্ষা সম্পন্ন- ফেনীতে নবায়নযোগ্য জ্বালানি ও বিশুদ্ধ বায়ুর প্রসারে জলবায়ু সংলাপ- সোনাগাজী লাইনে বাড়তি সিএনজি ভাড়া আদায়ের সংবাদে তাৎক্ষণিক ব্যবস্হা নিলেন চেয়ারম্যান বাদল ওমরাহ পালনে সৌদি যাচ্ছেন ফেনীর সাংবাদিক শাহজালাল ভূঞা ফেনীতে উপজেলা দিবস এ জাতীয় পার্টির বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির ফেনীতে এক আঙ্গীনায় মসজিদ -মন্দির, সম্প্রীতির উজ্জ্বল নিদর্শন